হরিৎ আঁচলে
- খায়রুজ্জামান সাদেক ২৮-০৪-২০২৪

হরিৎ আঁচলে সাঁই সাঁই আওয়াজ বেশ রগচটা হয়ে উঠছে- এই রাতে । মনে হয় জোয়ার আর ভরা পূর্ণিমায় কবিতা নিয়ে ভাব বিলাসে বসে গেছে পাখিরা । তবু তনু মনে এক মৃদঙ্গ যেন কুহেলিকায় বাজে। কুহেলিকার মদিরা মেখে এই রাত কিছুটা নমনীয় হলে অনন্যার বুকে মাথা রেখে শুয়ে পড়ি। করোটির ভিতরে কে যেন এক তার নাব্যতা নিয়া আমাকেও টানে। বুঝি তখন থেকে শামুকের খোলস অন্ধকার রাত্রির ইশারা বুঝে নেয়। বিলে ঝিলে ফুটতে থাকে হাজার শালুক । এই ঘুমের আগে যদিও চোখের কেতুরে লেগে থাকে দিন টানা শ্লেষ। ইত্যাকার ঘুরে ঘুরে আতর লোবানে উড়ে যায় নৈশব্দের বর্ণমালা। ঈশ্বরের উচ্চারণে ও স্তুতি মুগ্ধতা স্পর্শ করে। মৃত্যু উপত্যকায় জীবনের মধুময় বিন্যাস তুলির রঙে লাল হয়ে যায়। লালকে আত্মস্থ করে রক্ত ও যবনিকায় পুঁইমাচা জেগে উঠে বুকের ভিতর। এক ঘুমের পর হরিৎ আঁচলে রাতের ছবি বদলে যেতে থাকে রোদ রঙে সাঁই সাঁই...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

saad
২৫-০২-২০১৫ ০০:৫৬ মিঃ

Thanks

shaifulislam
২৪-০২-২০১৫ ১৬:০৭ মিঃ

সুন্দর

Dipankar
২৪-০২-২০১৫ ১৫:৪৫ মিঃ

ভালো লাগলো লেখা কবি